7 Habits of Highly Effective People


Book review :

সমাজে দু ধরনের মানুষ আছে। এক ধরনের মানুষ প্রোএক্টিভ, আরেক ধরনের মানুষ রিএকটিভ। প্রোএক্টিভ মানুষেরা জীবনে যা হচ্ছে তার জন্য সে দায়ী মনে করে, অন্য কারো দোষ দিয়ে সন্তুষ্ট হতে চায় না। তাঁরা সিচুয়েশন অনুযায়ী বিহেভ করার চেষ্টা করে। যেমন, তাঁরা চিন্তা করে যেসব জিনিসের উপর তাঁদের নিজেদের কন্ট্রোল আছে অর্থাৎ নিজেকে কিভাবে আরো develop করলে বস খুশি হবে, সে দিকে নজর দেয়।
আর অন্যদিকে রিএক্টিভ মানুষেরা জীবনে তাদের সাথে যা কিছু ঘটে তা আগে থেকে পূর্বনির্ধারিত মনে করে। এমন কি মনে করে যা হচ্ছে তাতে তাঁদের কোনো হাত নেই, হতে পারে দেশের সরকার ব্যবস্থা কিংবা সমাজ ব্যবস্থা শুধু সে ছাড়া তার সাথে যা হচ্ছে তাঁর জন্য সবাই দায়ী। এসব মানুষের দৃষ্টি সবসময় সব বিষয়ের উপরে থাকে যেখানে তাদের কন্ট্রোল থাকে না। যেমন, অফিসের বস খারাপ, তাঁর জন্য বসের বিরুদ্ধে সমালোচনা করে কোন লাভ নেই শুধু টাইম লস।
রিএক্টিভ ব্যক্তি মনে করে, আমার বস যদি রাগারাগি না করত আমি আমার সেটিসফেকশন অনুযায়ী কাজ করতে পারতাম।অপরদিকে, প্রোএকটিভ মানুষ চিন্তা করে কি কি effort দিলে আমার কাজটা আগের থেকে আরো ভালো হবে।
আবার দেখুন,এই কোয়ারেন্টাইনে আপনি ভাগ্য বা দেশ বা সমাজকে দোষারোপ করে নিজের মতো সময় কাঁটিয়ে রিএক্টিভ মানুষ হতে পারেন অথবা, বিভিন্ন স্কিলে নিজেকে দক্ষ করে প্রোএক্টিভ মানুষ হতে পারেন।পুরো ব্যাপারটাই ডিপেন্ড করছে আপনার উপর। 
তাই, যে কোন কিছুতে অন্য মানুষ বা অন্য কোন কিছুর দোষ না দিয়ে নিজে কিভাবে ভালো কিছু করবেন বা সলভ করবেন তা চিন্তা করুন।
If you want this book pre order the book from 
https://www.facebook.com/Dhakabooks19/


Comments

Popular posts from this blog

A Long Petal

প্যারাময় লাইফ এর প্যারাসিটামল